১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


দাখিল পরীক্ষার প্রস্তুতি : অধ্যক্ষের পরামর্শ সব বিষয় সমান গুরুত্ব দিয়ে প্রস্তুতি নেবে ড. মাওলানা মো: সাইফুল ইসলাম রফিক

-

অধ্যক্ষ, মুহাম্মদাবাদ ইসলামিয়া আলিম মাদরাসা, মিরপুর -১, ঢাকা। ( শিক্ষামন্ত্রণালয় কর্তৃক ঢাকা মহানগরীতে তিনবার-২০১৬, ২০১৭, ২০১৯ সালে শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত)

প্রিয় ২০২০ সালের দাখিল পরীক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। ক’দিন পরেই তোমাদের দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে। আশা করি, তোমরা সব বিষয়ের প্রস্তুতি সম্পন্ন করে অপেক্ষায় আছো যোগ্যতার প্রমাণ দিতে।
হপ্রিয় শিক্ষার্থী, তোমরা এখন ব্যস্ত চূড়ান্ত প্রস্তুতি নিয়ে, হ্যাঁ এমনটি হওয়াই উচিত। শেষ ভালো যার সব ভালো তার। তাই এ সময়টুকু মোটেই অপচয় করা যাবে না। এখন মনোযোগ দিয়ে পড়াশোনা করবে। এখন তোমাদের শুধু পরিকল্পনা থাকবে কিভাবে সুস্থ দেহ ও মন নিয়ে অর্জিত পড়াশোনা ও অভিজ্ঞতার সফল প্রয়োগ ঘটানো যায়।
হএখন থেকে যতটুকু সময় আছে তাতে নতুন করে কোনো প্রশ্ন না পড়াই ভালো, বরং পরীক্ষার জন্য যা পড়া হয়েছে তাই বারবার রিভিশন দেবে। সবাই যেহেতু রুটিন পেয়ে গেছো তাই সুবিধামতো ছক করে কেবল পঠিত বিষয়গুলো বারবার চর্চা করবে।
হপ্রস্তুতির পাশাপাশি শারীরিক প্রস্তুতি জরুরি। পড়াশোনার পাশাপাশি খাওয়া, ঘুম, বিশ্রাম এগুলো নিয়মমতো করবে। বেশি রাত জাগবে না, কারণ শরীর সুস্থ না থাকলে ভালো প্রস্তুতি নিয়েও পরীক্ষায় তা প্রয়োগের সুযোগ পাবে না।
হবাসা থেকে পরীক্ষার হলের উদ্দেশ্যে বের হওয়ার আগে দরকারি জিনিসপত্র যেমনÑ প্রবেশপত্র, রেজিস্ট্রেশন কার্ড, কলম, পেন্সিল ও ঘড়ি ইত্যাদি সাথে নিয়েছ কি না, তা দেখে নেবে। প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার অন্তত এক ঘণ্টা আগে হলে প্রবেশের চেষ্টা করবে। পৌঁছেই প্রথমে সিটপ্ল্যান দেখে নেবে এবং প্রতিদিন পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করবে। খাতা হাতে পাওয়ার পর সতর্কতার সাথে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও বিষয় কোড লিখে বৃত্ত ভরাট করবে।
হএমসিকিউ প্রশ্নের সঠিক উত্তর বাছাইয়ের ক্ষেত্রে কৌশলী হবে। বিবেচনা বোধ, প্রত্যুৎপন্নমতি ও সময়জ্ঞান এই অংশের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিটি বিষয়ের মূল বইয়ের সব অধ্যায় এবং সন্নিবেশিত নাম, স্থান, সাল ইত্যাদি বারবার রিভিশন দেবে।
হকোনো একটি বিষয়ের ওপর বেশি গুরুত্ব দিতে গিয়ে অপর বিষয়গুলো যেন গুরুত্ব না হারায়। অনেক শিক্ষার্থী বাংলা, ইংরেজি, গণিত বা বিজ্ঞানের বিষয়ে অধিক সময় দিতে গিয়ে কুরআন হাদিস, আইসিটি, বাংলাদেশ ও বিশ^পরিচয়, শারীরিক শিক্ষার মতো বিষয়গুলোতে খারাপ করে। কাজেই সব বিষয় সমান গুরুত্ব দিয়ে প্রস্তুতি নেবে।


আরো সংবাদ



premium cement